সনাকের সাথে রাজবাড়ী সদর হাসপাতাল কর্তৃপক্ষের মতবিনিময়

জনতার আদালত অনলাইন রাজবাড়ী জেলা সদর হাসপাতালে মঞ্জরিকৃত পদের অর্ধেক চিকিৎসকও নেই। ৪২ জনের মধ্যে মাত্র ১৬ জন চিকিৎসক দায়িত্ব পালন করছেন এখন। এর মধ্যে শিশু বিশেষজ্ঞ সিনিয়র ও জুনিয়র দুটি পদই রয়েছে শূন্য। যেকারণে চিকিৎসা সেবা দিতে গিয়ে রীতিমত হিমশিম খেতে হয় দায়িত্বরত চিকিৎসকদের।

বুধবার সকালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে সদর হাসপাতাল কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভায় উঠে আসে এসব কথা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দীপক কুমার বিশ^াস। হাসপাতালের তত্ত্বাবধায়কের কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, লোকোবল সংকট সত্ত্বেও তারা হাসপাতালে আসা রোগীদের সেবা দেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যে আরেকটি  সমস্যার সৃষ্টি  হয়েছে। হাসপাতালের রোগী ও তার স্বজনদের টাকা পয়সা, মোবাইল ফোন চুরির ঘটনা ঘটছে। একটি সংঘবদ্ধ  নারী প্রতারক চক্র এ  ঘটনা ঘটাচ্ছে। বিষয়টি তারা পুলিশকে জানিয়েছেন। ইতিমধ্যে একটি চক্রকে পুলিশ গ্রেপ্তারও করেছে। বিষয়টির প্রতি সতর্ক থাকার জন্য সবাইকে অনুরোধ জানান। এছাড়া হাসপাতাল অভ্যন্তরে দালাল চক্র  যাতে রোগী বা তার স্বজনদের বিভ্রান্ত না করতে পারে সে বিষয়েও সজাগ থাকার আহ্বান জানান।

করোনাকালীন সময়ে হাসপাতালের স্বাস্থ্যসেবা প্রদান স্বাভাবিকভাবে চলমান রাখা, সভার উদ্দেশ্য বর্ণনা, সভার কার্যবিররণী উপস্থাপন ও গৃহিত সিদ্ধান্ত সমূহের অগ্রগতি পর্যালোচনা, বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের, তথ্য প্রকাশ, রশিদ ছাড়া টাকা অতিরিক্ত টাকা আদায় (বার্থ সার্টিফিকেট, বেড, কেবিন, ড্রেসিং, ইনজেকশন পুশ ও অন্যান্য), জেন্ডার বিষয়ক আলোচনা (নারী ও পুরুষের আলাদা টেকনিসিয়ান ও চিকিৎসক, নারী ও পুরুষবান্ধব অবকাঠামো ও নিরাপত্তা) সহ বিবিধ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আলোচনায় হাসপাতাল র্কৃপক্ষ জানান যে, বিভিন্ন দাবীর প্রেক্ষিতে রাজবাড়ী সদর হাসপাতালে বর্তমানে সেন্টাল অক্্িরজেন চালু করা হয়েছে ফলে করোনাালীন যে অক্্িরজেন সমস্যা ছিল তা সমাধান হয়েছে। বর্তমানে হাসপাতালে সেবা নেয়ার জন্য গড়ে প্রায় একহাজার মানুষ প্রতিদিন আসছে এবং তাদেরকে পর্যাপ্ত ঔষুধ দেয়া হচ্ছে এবং নতুনভাবে নিযুক্ত ডাক্তার স্বাস্থ্যসেবার সাথে যুক্ত হয়েছে। সভায় মুক্ত আলোচনায় সনাকের পক্ষ থেকে জেলা তথ্য বাতায়নে হাসপাতালের তথ্য সংযুক্ত করার সুপারিশ করলে তত্বাবধায়ক জানান যে তিনি বিষয়টি গৃরৃত্বসহকারে দেখবেন এবং জেলা প্রশাসনের সাথেে যোগাযোগ করে তথ্য সংযুক্ত করা হবে এবং অভিযোগ ও প্রতিকার বিষয়ে একটি কমিটি গঠন করা হবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তত্বাবধায়ক আরো জানান হাসপাতালের পরিচ্ছন্নতা বাড়ানো, ডাক্তারদের সাথে আচরণের পরিবর্তন এবং রোগীর সাথে আসা মানুষদের মধ্যে ভিড় না করার প্রবণতা বৃদ্ধির জন্য কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। নারী স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে ডাক্তারের সাথে স্বাস্থ্য সহকারী হিসেবে নারী নিয়োগ করার প্রত্যয় এবং জনবল ও অবকাঠামোগত সমস্যা থাকা সত্বেও সেবাগ্রহণকারীদের সেবা দেয়ার চেষ্টা করা হচ্ছে। হাসপাতাল চত্বরে বিভিন্ন ডায়গোনিষ্ট এর দালালদের বিতারিত করা হয়েছে এবং চলমান আছে। সভাপতি সমাপনী বক্তব্যে বলেন, পূর্বের তুলনায় হাসপাতালের সেবার মান অনেক উন্নত হয়েছে। এই ধারাবাহিকতা রক্ষা করতে হবে।

সচেতন নাগরিক কমিটি রাজবাড়ী জেলা শাখার সভাপতি প্রফেসর মোহাম্মদ নুরুজ্জামানের সভাপতিত্বে অন্যদের মাঝে বক্তৃতা করেন রাজবাড়ী সনাকের স্বাস্থ্যবিষয়ক উপ-কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন, হাসপাতালের আরএমও  ডা. আব্দুর রহমান, সাংবাদিক সৌমিত্র শীল চন্দন, এসএসএন মো. আবদুল্লাহ আল মামুন প্রমুখ। সভা সঞ্চালনা করেন টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মাসুদ আহমেদ। এসময় হাসপাতালের কনসালটেন্ট ডাঃ শামীম আহসান, গাইনী বিশেষজ্ঞ ডাঃ নাজনীন সুলতানা, নাসিং সুপারিনটেন্ড বাসনা রানী নন্দীসহ টিআইবির ইয়েস সহ দলনেতা ফারিয়া রোজা  উপস্থিত ছিলেন।

উক্ত সভাটি সঞ্চালন করেন টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মাসুদ আহমেদ।

Print Friendly, PDF & Email

     একই ধরনের আরও কিছু খবর....

Top Posts & Pages

অপহরণের ১৭দিন পর কলেজছাত্রী উদ্ধার আশুলিয়া থেকে, গ্রেপ্তার ১
শিশু ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার চল্লিশোর্ধ বকুল
কালুখালীতে গৃহবধূকে হত্যার অভিযোগ, পুলিশ হেফাজতে স্বামী
খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ নিয়ে আমরা এগিয়ে চলেছি  - রাজবাড়ীতে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক
বালিয়াকান্দিতে ভ্রাম্যমাণ আদালতে মাদক ব্যবসায়ীর কারাদন্ড