বৃষ্টিতে ক্ষতি ৭ হাজার হেক্টর জমির ফসল

জনতার আদালত অনলাইন টানা দুদিনের বৃষ্টিতে রাজবাড়ীতে ক্ষতি হয়েছে প্রায় সাত হাজার হেক্টর জমির ফসল। পরিপূর্ণ হওয়ার পথে পেঁয়াজের দানা বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় মাথায় হাত পড়েছে পেঁয়াজ চাষীদের। ক্ষেতে বৃষ্টির পানি জমে শীতকালীন সবজি ফুলকপি ও পাতাকাপির গাছ প্রায় অর্ধেকটা ডুবে গেছে।

জেলা কৃষি অফিসের সূত্রমতে, চলতি বছর জেলায় গম, সরিষা, মশুরি, পেঁয়াজ, রসুন, মরিচ শীতকালীন সবজি মিলিয়ে  ৩২  হাজার ৩১২ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর মধ্যে ৬ হাজার ৮৬৭ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে।

রাজবাড়ীর কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের জামালপুর গ্রামের কৃষক নবাই বিশ^াস জানান, ১৫ শতক জমিতে ৩০ হাজার টাকা খরচ করে পেঁয়াজের দানা বুনেছিলেন। সব দানা বৃষ্টির পানিতে নষ্ট হয়ে গেছে। আর কদিন পরেই এ দানা পরিপূর্ণ হতো। দানাগুলো পরিপূর্ণ হলে দেড় একর জমিতে পেঁয়াজ বপণ করা যেত। এ ক্ষতি তার কিছুতেই পোষাবে না।

একই গ্রামে ক্ষতিগ্রস্ত  কৃষকদের মধ্যে রয়েছেন ইকবাল বিশ^াস, মুন্নাফ আলী, শরিফুল ইসলাম, আরিফুল ইসলাম,  রবিউল আলম’, নাইম হোসেন, আহমেদ আলী ও গোলাম আলী। তারা সকলেই  কৃষি বিভাগের কাছে ক্ষতিপূরণমূলক প্রণোদনার দাবি জানিয়েছেন।

একজন কৃষক জানান, কৃষি বিভাগ  ক্ষয়ক্ষতির পরিমাণ সঠিকভাবে বলেনা। কৃষকরা ক্ষতিগ্রস্ত হলে ক্ষতি সবার। একারণে কৃষকের সাহায্যে সরকারের এগিয়ে আসা উচিৎ।

এদিকে বালিয়াকান্দি উপজেলার নারুয়া, ইসলামপুর, বহরপুর, নবাবপুর, জামালপুর ও জঙ্গল  ইউনিয়নের বিভিন্ন মাঠের পেঁয়াজ বীজের ক্ষেত, রসুন, হালি পেঁয়াজ ক্ষেত ও মাঠে থাকা কর্তনকৃত ধানের ক্ষেত তলিয়ে গেছে। এসকল ইউনিয়নের বিলের মধ্যে নি¤œাঞ্চলে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

বালিয়াকান্দি সদর ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান মো. আলমগীর বিশ্বাস জানান, দুদিনের টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে সহযোগিতার জন্য  কৃষি দপ্তরের প্রতি আহ্বান জানান।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শহীদ নুর ই আকবর জানান, বৃষ্টিতে শঅীতকালীন সবজিসহ মৌসুমী ফসলের কিছু ক্ষতি হয়েছে । ক্ষয়ক্ষতি পরিমাণ এখনও নিরূপন করা সম্ভব হয়নি। আরও দুই একদিন লাগবে।

Print Friendly, PDF & Email

     একই ধরনের আরও কিছু খবর....

Top Posts & Pages

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
রাজবাড়ী জেলা পরিষদে দুদক এর তদন্ত বিষয়ে আমার কিছু কথা
পরিচয় মিললেও বাঁচানো গেল না যুবককে ।। অটোরিক্সা ছিনতাইয়ের উদ্দেশ্যে এ হামলা বলে ধারনা
গোয়ালন্দে যুবকের রহস্যজনক মৃত্যু
দৌলতদিয়া ঘাটের দালাল চক্রের ১১ সদস্য আটক