রাজবাড়ীতে শারদীয় দুর্গোৎসবের অষ্টমী পূজা পালিত

জনতার আদালত অনলাইন ॥ সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী পালিত হয়েছে। সকাল থেকে ঢাক আর কাঁশার বাদ্য, শঙ্খের ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। পূজা শেষে দেবীদুর্গার কৃপা লাভের আশায়  ভক্তরা ফুল বেলপাতা দিয়ে অঞ্জলি দেয় মায়ের পায়ে।

পুরান মতে, নবরাত্রির অষ্টম দিন বা ‘অষ্টমী’ দুর্গাপূজার পবিত্রতম দিন। শুক্লাষ্টমী তিথির সঙ্গে জড়িয়ে থাকা দিনটিকে ‘দুর্গাষ্টমী’, ‘মহাষ্টমী’ বলা হয়ে থাকে। এই অষ্টমী তিথি হল অশুভ শক্তি বিনাশ করার জন্য শুভশক্তির আবির্ভাব তিথি। তাই দুর্গাপূজায় অষ্টমী দিনটির গুরুত্ব অসীম।

পূজার তিনদিনই পুষ্পাঞ্জলি দেওয়া গেলেও দিনটির মাহাত্ম্যের কথা বিচার করে সবাই অষ্টমী তিথিতেই অঞ্জলি দিয়ে থাকে। পুরোহিত ভক্তদের মাথায় মন্ত্রপূত গঙ্গাজল ছিটিয়ে দেন। ভক্তদের হাতে ফুল ও বেলপাতা তুলে দেওয়ার পর পুরোহিতের সঙ্গে পুষ্পাঞ্জলির মন্ত্র উচ্চারণ করেন ভক্তরা। সনাতন ধর্মাবলম্বী আবালবৃদ্ধবনিতা সকলেই অংশ নেন এই অঞ্জলিতে।

জেলার ৪৪২টি মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। ধর্মীয় ভাবগাম্ভীর্যের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে রাজবাড়ী জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সৌহার্দ্য ও সম্প্রীতির মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে দুর্গোৎসব।

Print Friendly, PDF & Email

     একই ধরনের আরও কিছু খবর....

Top Posts & Pages

ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন চান নৃপেন্দ্রনাথ
গোয়ালন্দ মোটরসাইকেল চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার, চোরাই মোটরসাইকেল উদ্ধার
বালিয়াকান্দির সাবেক ছাত্রলীগ নেতার হৃদরোগে মৃত্যু
স্ত্রী ফিরে না আসায় যুবকের আত্মহত্যা
ডিবির অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ২